আজ ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

আজ জুমায় মুসল্লিদের উপস্থিত নিয়ে নির্দেশনা

প্রতিনিধি নুরুজ্জামান : করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এবারও রমজানে পাঁচ ওয়াক্ত নামাজ ও তারাবির জামাতে ইমাম, মুয়াজ্জিন ও খাদেমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি মসজিদে উপস্থিত থাকতে পারলেও স্বাস্থ্যবিধি মেনে সবাই অংশ নিতে পারবেন জুমার নামাজে। তবে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই নির্দেশনা জানানো হয়েছে।

বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে সব মুসল্লি জুমার নামাজে অংশ গ্রহণ করতে পারবেন। তবে পাঁচ ওয়াক্ত নামাজ ও তারাবির জামাতে ২০ জনের বেশি মসজিদে উপস্থিত থাকতে পারবেন না। এই ২০ জনের ভেতর ইমাম, মোয়াজ্জিন ও খাদেমও রয়েছেন। করোনাভাইরাস ভয়াবহ আকার ধারণ করায় যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে বর্তমান পরিস্থিতিতে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায়ের ক্ষেত্রে কিছু নির্দেশনা পরিপালন করতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে-

(ক) মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন।

(খ) তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদেমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন।

(গ) জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা অংশগ্রহণ করবেন।

এছাড়াও মুসল্লিদের রমজান মাসে তেলাওয়াত ও জিকিরের মাধ্যমে আল্লাহর রহমত ও বিপদ থেকে মুক্তির জন্য দোয়া করার অনুরোধ করা হয়েছে।
করোনার সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্য অনুরোধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category