আজ ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ইউক্রেনে সঙ্কট: ৪০ রুশ কূটনীতিককে বহিষ্কার জার্মানির

প্রতিনিধি এনামুল হক : ইউক্রেনে নৃশংস বর্বরতার অভিযোগে জার্মান সরকার ৪০ রুশ কূটনীতিককে অবাঞ্ছিত  ঘোষণা করেছে। সেই সঙ্গে রাশিয়ার বৃহত্তম রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের জার্মান সহযোগী প্রতিষ্ঠানের অস্থায়ী নিয়ন্ত্রণ নিয়েছে।

রুশ দূতাবাসও বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, জার্মানিতে রাশিয়ার কূটনৈতিক মিশনের ৪০ সদস্যকে সে দেশ ত্যাগ করতে বলা হয়েছে।

এদিকে জার্মানির এমন কড়া পদক্ষেপের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। সোমবার (৪ এপ্রিল) মস্কোর পক্ষ থেকে বলা হয়, রুশ কূটনীতিক বহিষ্কারের জার্মান সিদ্ধান্ত বন্ধুসুলভ নয়। এ সিদ্ধান্ত দু’দেশের সম্পর্ককে খারাপ করবে।

জার্মানিতে রুশ দূতাবাস থেকে বলা হয়েছে, তারা বার্লিনের একতরফা অভিযোগ প্রত্যাখ্যান করছে। বুচার ঘটনায় স্বাধীন তদন্তের জন্য অপেক্ষা না করেই তারা (জার্মানি) ইউক্রেনের পক্ষ নিয়ে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলেছে।

ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে শুরু থেকেই  যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বেশিরভাগ দেশ তীব্র ক্ষোভ প্রকাশ করে আসছে। সবশেষ ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছের শহর বুচায় বেসামরিক লোকজনের মরদেহ ও গণকবরের সন্ধান পাওয়ার পর এ ক্ষোভ আরও বেড়েছে। বিষয়টিকে রুশ বাহিনীর ‘যুদ্ধাপরাধ’ হিসেবে দাবি করেছে ইউক্রেনসহ পশ্চিমারা। যদিও ইউক্রেনে বেসামরিক নাগরিক হত্যার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

এমন প্রেক্ষাপটে ৪০ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিল ইউরোপের বড় দেশ জার্মানি।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category