আজ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

ইউক্রেনে ৬০০০ রুশ সেনা নিহত: যুক্তরাষ্ট্র

প্রতিনিধি নুরে আলম : ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনীদের সামরিক অভিযানের ১৫তম দিন চলছে। রুশ সেনাদের আগ্রাসন প্রতিহত করতে লড়াই করে যাচ্ছেন ইউক্রেনের সেনারা। গত দুই সপ্তাহে ইউক্রেনীয় সেনাদের পাল্টা হামলায় রাশিয়ার ৫ থেকে ৬ হাজার সেনা নিহত হয়েছে বলে ধারণা করছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

বিবিসি নিউজের মার্কিন সহযোগী সিবিএস নিউজকে মার্কিন কর্মকর্তারা বলেন, ইউক্রেনে যত রুশ সেনা নিহত হয়েছেন, আহত তারও তিন গুণ। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর ১৫ থেকে ১৮ হাজার রুশ সেনা আহত হয়েছেন বলে ধারণা তাদের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেছেন, এটা অত্যন্ত উল্লেখযোগ্য হতাহতের সংখ্যা। এমনকি রুশ সেনাদের মৃত্যুর এই হারকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করেন তিনি। অন্যদিকে ইউক্রেন দাবি করছে তাদের ৫০০ এর চেয়ে কম সেনা নিহত হয়েছে।

প্রসঙ্গত, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোতে যোগ দেয়াকে কেন্দ্র করে গত বছরের শেষের দিন থেকে দ্বন্দ্ব শুরু হয় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। পরে গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা।

স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করে তারা। তাদের হামলা প্রতিহত করতে লড়াই চালিয়ে যায় ইউক্রেনের সেনারা। দুই দেশের সেনাদের মধ্যকার রক্তক্ষয়ী যুদ্ধ চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category