আজ ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে রাস্তা প্রশস্ত করতে এলাকাবাসীর অন্যরকম উদ্যোগ

প্রিতিনিধি বুরহান উদ্দিন: কিশোরগঞ্জ জেলা শহরের আলোমেলা এলাকার ছোট সরু রাস্তা দিয়ে প্রতিনিয়ত যাতায়ত করতে গিয়ে ভোগান্তির সীমা ছিল না ওই এলাকার বাসিন্দাদের। দীর্ঘদিন ধরে অন্যতম আবাসিক এলাকার এই সমস্যাটি নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিরাও ছিলেন অনেকটাই নীরব।

অবশেষে এলাকায় বসবাসরত নানা শ্রেণি-পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ রাস্তাটি প্রশস্ত করার উদ্যোগ নিয়েছেন। তারা উদ্যোগ নিয়ে বর্তমান ৬ ফুটের রাস্তাটির প্রশস্ততা ৯ ফুটে উন্নীত করছেন।

মঙ্গলবার (৩ নভেম্বর) সকাল থেকে এলাকাবাসীর নিজেদের খরচে প্রায় ১ কিলোমিটার দৈর্ঘ্যরে সড়কের নির্মাণ কাজ শুরু করা হয়েছে।

স্থানীয় বাসিন্দা সাবেক কাউন্সিলর হাজী জালাল উদ্দিন রাস্তা প্রশস্তকরণ কাজের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন।

তিনি জানান, রাস্তাটির সমস্যা নিরসনে একাধিকবার এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে বৈঠক করা হয়। বিষয়টি সুষ্ঠুভাবে সমাধানের লক্ষ্যে মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন ভূঞাকে সভাপতি করে একটি কমিটি গঠন করা হয়।

পরে এলাকার প্রায় ৬০টি পরিবারের মতামতের ভিত্তিতে সকালের সম্মিলিত প্রচেষ্টায় রাস্তাটি প্রশস্তকরণের সিদ্ধান্ত নেয়া হয়।

এ কাজের ব্যয় বাবদ প্রত্যেক পরিবার ৬ হাজার টাকা করে দিচ্ছেন। এছাড়া পরিধি বাড়ানোর জন্য রাস্তার দু’পাশের বাসা-বাড়ির সীমানা দেয়াল ও নির্মাণ ভবন ভাঙা হচ্ছে।

পরবর্তীতে বাসিন্দারা আবার নিজ দায়িত্বেই সেই সীমানা প্রাচীর করে নিবেন বলে আশস্ত করেছেন।

সরেজমিনে গেলে এলাকাবাসী জানান, আলোরমেলা আবাসিক এলাকায় যাতায়াতের জনগুরুত্বপূর্ণ এই সরু রাস্তাটি নিয়ে এলাকাবাসী দীর্ঘদিন ধরে সমস্যায় ছিলেন। ৬ ফুট প্রস্থের রাস্তায় পিডিবি’র ৯টি খুঁটি বসিয়ে এলাকায় বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে।

এছাড়া ড্রেনেজ সমস্যার কারণে বৃষ্টি হলেই চলাচলের অধিকাংশ রাস্তা পানিতে ডুবে থাকে। এতে করে এতদিন বাসিন্দারা অবর্ণনীয় দুর্ভোগে ছিলেন।

নতুন এই উদ্যোগের ফলে এলাকার সকল সমস্যার স্থায়ী সমাধান হবে বলে এলাকাবাসী মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category