আজ ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

পল্টনে পুলিশের সঙ্গে হরতালকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ

প্রতিনিধি রিমেল ফকির : দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতির প্রতিবাদে সারা দেশে চলছে বাম গণতান্ত্রিক জোটের অর্ধদিবস হরতাল। হরতালে পল্টন মোড়ে বাম গণতান্ত্রিক জোটের নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।সোমবার (২৮ মার্চ) সকাল ১১ টার পর পল্টন মোড়ে এ ঘটনা ঘটে। পুলিশ লাঠিচার্জ ও জলকামান ছিটিয়ে নেতাকর্মীদের পল্টন মোড় থেকে ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে। এসময় পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়েন হরতালকারীরা।

মতিঝিল-পল্টন জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আব্দুল আহাদ বলেন, হরতালের নামে রাস্তা অবরোধ করে সকাল থেকেই নেতাকর্মীরা যান চলাচলে বিঘ্ন ঘটায়। পরে তাদের সরে যেতে বললে তারা ক্ষিপ্ত হয়ে পুলিশের ওপর হামলা ও ইটপাটকেল নিক্ষেপ করে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।এর আগে অর্ধদিবস হরতাল শুরুর সময় সকাল ৬টা থেকে পল্টন মোড়ে অবস্থান নেন বাম গণতান্ত্রিক জোটের নেতা-কর্মীরা। তারা পল্টনে রাস্তের মাঝে ব্যারিকেড দিয়ে অবস্থান নেন।

ব্যারিকেডে পল্টন ও আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরবর্তী সময়ে পুলিশ এসে ব্যারিকেড তুলে নেয়। এদিকে পুলিশি বাধায় রাস্তার মাঝ থেকে সরে গিয়ে পল্টন মোড়ে সমাবেশ করে বাম জোট।বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, আমরা শান্তিপূর্ণভাবে হরতাল পালন করছিলাম। পুলিশ বিনা উসকানিতে আমাদের নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করেছে। জলকামান ও টিয়ার শেল ব্যবহার করা হয়েছে।তিনি বলেন, পুলিশের
হামলায় আমাদের বেশকিছু নেতাকর্মী আহত হয়েছেন। তাদের হাসপাতালে নেওয়া হয়েছে। আজকের এ জঘন্য পুলিশি হামলার প্রতিবাদে মঙ্গলবার বিকেল ৪টায় বিক্ষোভ কর্মসূচি ডাকা হয়েছে।এর আগে, সাইফুল হক বলেন, গতকাল রাত থেকেই বাম নেতাকর্মীদের আটক করা হচ্ছে। দেশের ১৪-১৫টি জেলা থেকে খবর পেয়েছি, ২০ জন নেতাকর্মীকে আটক ও তুলে নেওয়া হয়েছে। আজ সকালেও ঢাকা, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন জায়গায় হরতাল সমর্থনকারীদের ওপর দফায় দফায় হামলা করা হয়েছে।

গণসংহতির প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, সকালে মিরপুর হরতালের সমর্থনে মিছিল বের করলে পুলিশ আমাদের ৯ নেতাকর্মীকে আটক করে নিয়ে যায়। তাদের এখনো ছাড়া হয়নি। একইসঙ্গে সারাদেশেও বেশকিছু নেতাকর্মীকে আটক করা হয়েছে।নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট হরতাল ডাকে। এর সমর্থনে ভোর থেকে বাম গণতান্ত্রিক জোটের শরিক দল সিপিবি, বাসদ, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কাস পার্টির নেতাকর্মীরা পল্টন মোড়ে মিছিল করেন।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category