আজ ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রিটেনফেরত ৬ ভারতীয়ের শরীরে মিলল করোনার নতুন স্ট্রেন

প্রতিনিধি বুরহান উদ্দিন: শেষ রক্ষা হল না। ব্রিটেন ফেরত ৬ ভারতীয়ের শরীরে শেষ পর্যন্ত মিলল করোনা ভাইরাসের নতুন স্ট্রেন। যে খবরে নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে দেশে। এঁদের মধ্যে ৩ জন রয়েছেন মেডিক্যাল স্কুল অব বেঙ্গালুরুতে। ২ জন রয়েছেন সিসিএমবি হায়দরাবাদে ও ১ জন এনআইভি পুণেতে।

এই নতুন স্ট্রেন নিয়ে বিস্তর চাপে রয়েছে ব্রিটেন-সহ ইউরোপের একাধিক দেশ। সেখানে নতুন করে লকডাউন ঘোষিত হয়েছে করোনা সংক্রমণ আটকাতে। ভারতও ব্রিটেন থেকে আগত সব বিমান পরিষেবা বন্ধ করে দিয়ে সংক্রমণ আটকানোর চেষ্টা করছে।কিন্তু তাতেও শেষ রক্ষা হল না। খবর মিলেছে, ছয় ব্রিটেন ফেরত ভারতীয়ের শরীরে করোনার নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, এই করোনার ভ্যারিয়েন্টটির ক্ষমতা আগেরটির থেকে ৭০ শতাংশ বেশি ভযঙ্কর। যার ফলে এই নিয়ে আতঙ্ক আরও বাড়ছে।

ব্রিটেনে প্রথম এই ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া যায়। সেই দেশ থেকেই ভারতে ফেরা ছ’জনের শরীরে নতুন করোনা স্ট্রেন ধরা পড়েছে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এঁদের প্রত্যেককে আলাদা ঘরে রাখা হয়েছে। বিশেষ নজরদারিতে রেখেছেন চিকিৎসকরা। পাশাপাশি, অন্য করোনা আক্রান্তদের সঙ্গে এঁদের কোনওরকম সংযোগ যাতে না হয়, সেদিকে খেয়াল রাখা হচ্ছে।

করোনা ভাইরাসের নতুন স্ট্রেন নিয়ে নানাবিধ প্রশ্ন এখন ঘুরে বেড়াচ্ছে। করোনার টিকা প্রয়োগ করা হলে ভাইরাসের নতুন স্ট্রেনকে সেটি প্রতিরোধে সক্ষম কি না, তা নিয়েও অনেকে প্রশ্ন করছেন। ভারত এতদিন এই নতুন স্ট্রেন মুক্ত ছিল, এবারে দেশেও প্রবেশ করল সংক্রমণ।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category