আজ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

মক্কা-মদিনায় দুই বছর পর তারাবির নামাজে মুসল্লিদের ভিড়

কিশোরগঞ্জ প্রতিনিধি সাদেক মিয়া : সৌদি আরবে শুক্রবার চাঁদ দেখা গেছে। ফলে আজ শনিবার দেশটিতে পবিত্র রমজান শুরু হয়েছে। এছাড়া সংযুক্ত আরব আমিরাত, কাতার, ইয়েমেন, জর্ডান, কুয়েত, তুরস্ক, মিসর ও অস্ট্রেলিয়াতেও চাঁদ দেখা গেছে। ফলে এসব দেশেও রোজা পালিত হচ্ছে।

এদিকে,করোনা মহামারির বিধি-নিষেধের দুই বছর পর রমজান মাসে আগের রূপে ফিরেছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ। করোনা বিধি শিথিলের পর পবিত্র রমজান মাসে তারাবিহ, ইফতার, ইতিকাফসহ সব ধরনের আয়োজনের অনুমোদন দেওয়া হয়।

আরব নিউজের খবরে জানা যায়, মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের রমজান পরিকল্পনায় নানা ধরনের আনুষ্ঠানিকতার অনুমোদন দেন শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস। রমজান উপলক্ষে ইফতার, তারাবিহ ও ইতিকাফসহ নানা ধরনের আয়োজন করা হয়।

২০২০ সাল থেকে বৈশ্বিক করোনা মহামারি সংক্রমণরোধে দুই বছর যাবত মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে সবার জন্য ইতিকাফের অনুমোদন স্থগিত ছিল। এর আগে রমজানের শেষ ১০ দিনে এ দুই মসজিদে লক্ষাধিক মুসল্লি ইতিকাফ করতেন। এর আগের বছর ইতিকাফের মুসল্লিদের জন্য তাক, লকার, বিছানা, বালিশ ও ইহরামের কাপড়সহ নানা ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়।

গত ৫ মার্চ সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধানসহ করোনাবিধি শিথিল করে সৌদি আরব। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি করোনাকালের দীর্ঘ ৩০ মাস পর সাত বছর বা এর বেশি বয়সী শিশুদের মসজিদুল হারাম ও মসজিদে নববিতে প্রবেশের অনুমোদন দেওয়া হয়।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সর্বশেষ ২০২১ সালের ৩০ ডিসেম্বর থেকে পবিত্র কাবা প্রাঙ্গণে সামাজিক দূরত্বসহ সব ধরনের বিধি-নিষেধ আরোপ করা হয়। এর আগে গত বছরের ১৭ অক্টোবর সামাজিক দূরত্ব, মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধি-নিষেধ শিথিল করেছিল সৌদি সরকার।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category