আজ ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

মুজিবনগরের রাজাবাবুর ওজন ৪০ মন, দাম ২৫ লাখ

প্রতিনিধি : রিমেল ফকির

১০ ফুট লম্বা ও ৬ ফুট উঁচু মুজিবনগরের রাজাবাবুর দাম হাঁকাচ্ছেন ২৫ লাখ টাকা। ওজনে প্রায় ৪০ মন এই বিশাল আকৃতির গরুটি এবারের কুরবানির ঈদে দেশ সেরার তকমাও পেয়েছে ইতিমধ্যে। মেহেরপুরের মজিবনগর উপজেলার মোনাখালী গ্রামের কৃষক ইনছান আলী গরুর মালিক। রাজাবাবুকে দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন আসছেন শতশত মানুষ। এ পর্যন্ত দাম উঠেছে ১৫ লখ টাকা। তবে কৃষক ইনসান আলীর দাবি ২৫ লাখ পর্যন্ত উঠবে রাজাবাবুর দাম। মাত্র ৮৭ হাজার টাকায় কেনা গরুটিকে গত আড়াই বছর ধরে পরম যত্নে লালন পালন করেছেন ইনসান আলী ও তার পরিবারের সদস্যরা।

আদর করে গরুর নাম রাখেন রাজাবাবু। আদর-যত্নের পাশাপাশি রাজা বাবুর স্বাস্থ্য সুরক্ষার জন্য সার্বক্ষণিক চিকিৎসকের সঙ্গেও যোগাযোগ রাখেন ইনছান আলী। রাজা বাবুর নিরাপত্তার স্বার্থে রাতে বাড়ির সবাই সতর্ক থাকেন। বিশাল এ ষাঁড়ের জন্য প্রতিদিনের বাজেট প্রায় এক হাজার টাকা। খাবারের তলিকায় থাকে কলা, ভুট্টা, ছোলা, গম, ভাত চিড়া, তাজা ঘাস ও সামান্য বিচালিসহ অন্যান্য দামি খাবার। প্রতিদিন প্রায় ১ হাজার টাকার দানাদার ও পুষ্টিকর খাবার খায়ানো হয় রাজাবাবুকে। ঘরোয়াভাবে পালন করা রাজাবাবু এ পর্যন্ত দেশ সেরা বলে দাবি প্রাণী সম্পদ অফিসের।

ইনছান আলী বলেন, চার মাস বয়সী হলস্টেইন ফ্রিজিয়ান জাতের রাজা বাবুকে ৮৭ হাজার টাকায় পাশের গ্রাম বিদ্যাধরপুর থেকে কিনেছিলাম। পরম মমতা আর আদর দিয়ে তাকে পালন করেছি। আজ পর্যন্ত রাজাবাবুর সামান্য সর্দি জ্বর বা অন্য কোনো রোগ বালাই হয়নি। তাকে চিকিৎসকের কাছেও নিয়ে যেতে হয়নি। তবে সার্বক্ষনিক চিকিৎসকের পরামর্শ নেয়া হয়। ইসান আলী আরও বলেন, ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজাবাবুকে দেখতে আসছেন অনেকেই। দাম উঠেছে ১৫ লাখ পর্যন্ত। তবে ২৫ লাখ টাকা মূল্য হবে বলে আসা করছি।

স্থানীয় গরু ব্যাবসায়ী বিল্লাল হোসনে বলেন, আমার দেখা ষাড়ের মধ্যে রাজাবাবু সবথেকে বড়। স্থানীয়ভাবে তার দাম উঠেছে ১৫ লাখ। তবে ঢাকার বাজারে নিয়ে গেলে হয়তো ন্যায্য মূল্য পাওয়া যাবে।

মেহেরপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো. সাইদুর রহমান বলেন, রাজা বাবুকে দেখতে গিয়েছি। চার দাঁতের রাজা বাবুর আকার ও ওজন পরিমাপ করে দেখা যায়, গরুটির উচ্চতা ছয় ফুট, লম্বা ১০ ফুট, বুকের পরিমাপ ১০ ফুট, মুখের চওড়া সাড়ে তিন ফুট, গলার বেড় ৫ ফুট, শিং ৫ ইঞ্চি লম্বা এবং ওজন প্রায় ৫০ মণ। প্রাণিসম্পদ বিভাগ থেকে গরুটির চিকিৎসা, খাদ্য তালিকা ও অন্যান্য পরামর্শ দিয়ে থাকি। আমার জানা মতে, এ গরুটিই বর্তমানে দেশের সবচেয়ে বড় গরু।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category