আজ ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

শুধু অফিসে নয় সেবাপ্রত্যাশীর কাছে গিয়ে এবার ভূমিসেবা দিচ্ছেন এসিল্যান্ড ওয়াহিদুজ্জামান

প্রতিনিধি নুরুজ্জামান : কিশোরগঞ্জের হোসেনপুরে উপজেলা ভূমি অফিসের উদ্যোগে ভ্রাম্যমাণ ভূমি সেবা উদ্বোধন করা হয়েছে। জনগণের দোরগোড়ায় ভূমিসেবা পৌঁছে দিতে এই ভ্রাম্যমাণ ভূমি সেবার বিশেষ উদ্যোগটি নেয়া হয়েছে।

রোববার (১১ অক্টোবর) সকালে ভ্রাম্যমাণ ভূমি সেবা উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ,এস,এম জাহিদুর রহমান।এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) ওয়াহিদুজ্জামান।এসময় হোসেনপুর পৌরসভার মেয়র মো. আব্দুল কাইয়ুম খোকন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. জহিরুল ইসলাম নুরু মিয়া, সাধারণ সম্পাদক শাহ মাহবুবুল হক, পৌর আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক মোস্তাফিজুর রহমান মোবারেজ।ভূমি অফিস সূত্রে জানা যায়, ই-নামজারির আবেদনের মাধ্যমে ১১টি সেবা প্রদান করা হচ্ছে। অপরদিকে জমি ক্রয়ের পূর্বে রেকর্ড অনুয়ায়ী মালিককানা সঠিক আছে কিনা, দাগ ও খতিয়ান, নক্সা, জমা খারিজ আছে কিনাসহ মোট ২৫টি বিষয়ে সতর্ক থাকতে সংশ্লিষ্ট সকলের প্রতি নিদের্শনা দেয়া হয়েছে।

এছাড়া ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় সপ্তাহে ৩ দিন সেবাপ্রাপ্তির সময়সূচী উল্লেখ করে লিফলেট বিতরণ করা হয়েছে।

এই উদ্যোগটি সম্পর্কে জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) ওয়াহিদুজ্জামান বলেন, অধিকাংশ মানুষ ভূমি সম্পর্কে বেশি জানেন না। ফলে সেবাপ্রার্থীরা প্রায়ই দালালের খপ্পরে পড়ে অতিরিক্ত টাকা দেওয়ার পাশাপাশি সেবা পেতে দীর্ঘদিন লাগে।

মূলত এই বিষয়টি সামনে রেখে জনগণের দোরগোড়ায় ভূমিসেবা পৌঁছে দিতে এই ভ্রাম্যমাণ ভূমিসেবাটি চালু করা হয়েছে। যেখানে তিনি উপস্থিত থেকে বিভিন্ন ধরণের সেবা দেবেন। ফলে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি স্বল্প সময়ে কাঙ্ক্ষিত সেবাটি নিশ্চিত করা সম্ভব হবে।

এমনকি কোভিড-১৯ এর কারণে জনগণকে যাতে অফিসে আসতে না হয়, এই বিষয়টিকেও গুরুত্ব দেওয়া হয়েছে।

আশা করি, এই উদ্যোগের ফলে ভূমিসেবায় ইতিবাচক পরিবর্তন ঘটবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ওয়াহিদুজ্জামান আরো জানান, সরকার নির্ধারিত নামজারির সরকারি ফি ১ হাজার ৭০ টাকা দিয়ে এ সেবা পেতে ‘নিজের কাজ নিজে করুন; দালাল প্রতারক থেকে দুরে থাকুন’ এ লক্ষ্যে এখন থেকে উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌর এলাকার ভূমি অফিস সমুহে এই ভ্রাম্যমাণ ভূমিসেবা প্রদান করা হবে।

সকাল ১১ টা থেকে দুপুর ১টার মধ্যে প্রতি মাসের প্রথম রবি ও বৃহস্পতিবার পুমদী ও চরপুমদী বাজার, প্রতি মাসের দ্বিতীয় রবি ও বৃহস্পতিবার শাহেদল  ও জামাইলবাজার, প্রতি মাসের তৃতীয় রবি ও বৃহস্পতিবার গাংগাটিয়া ও আমান সরকার বাজার এবং প্রতি মাসের চতুর্থ রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সিদলা ও হাজীপুর ইউনিয়ন ভূমি অফিসে নিয়মিতভাবে এ ভ্রাম্যমাণ সেবা প্রদান কার্যক্রম চালু রাখা হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ,এস,এম জাহিদুর রহমান বলেন, বর্তমান সরকার প্রতিটি সেক্টরে উন্নয়নের চেষ্টা সাধন করে যাচ্ছে। সাধারণ মানুষের কথা চিন্তা করে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে।

এরই ফলশ্রুতিতে এসিল্যান্ড মহোদয়ের উদ্যোগটা ব্যতিক্রমী, এটি একটি দৃষ্টান্ত স্থাপন করবে বলে আমি আশা করি।

এসিল্যান্ড মহোদয়ের কর্মমুখর জীবন ব্যবস্থা ও সৃজনশীল মনোভাব কে আমি সাধুবাদ জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category