আজ ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

সম্মানজনক জীবনের দাবিতে কিশোরগঞ্জে ডাক কর্মচারীদের মানববন্ধন

কিশোরগঞ্জ বিষেশ প্রতিনিধি সাদেক মিয়া: গ্রাম পর্যায়ের ডিজিটাল পোস্ট অফিসগুলোতে বিভিন্ন পদে যারা কর্মরত রয়েছেন, তাঁদের সর্বোচ্চ সম্মানিভাতা পাঁচ হাজার টাকা। এ টাকায় তাঁদের সংসার চালানো দূরের কথা, হাত খরচও হয় না- এই দুর্মূল্যের বাজারে।

বহু বছরের বঞ্চনার অবসান ও একটা সম্মানজনক জীবনের আশায়, ডিজিটাল পোস্ট অফিসের কর্মচারীরা তিনগুণ ভাতা বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে রোববার (১৮ অক্টোবর) কিশোরগঞ্জে মানববন্ধন করেছেন।

দুপুর ২টায় কিশোরগঞ্জ প্রধান ডাকঘরের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে জেলার ২০০ ডিজিটাল পোস্ট অফিসের অন্তত চার শতাধিক কর্মচারী অংশ নেন।

তাঁদের সংগঠন বাংলাদেশ পোস্টাল ইডি কর্মচারী ইউনিয়ন, কিশোরগঞ্জ জেলা শাখা এ মানববন্ধনের আয়োজন করে।

ভৈরবের আকবর নগর ডিজিটাল পোস্ট অফিসের শাখা পোস্টমাস্টার (ইডিএ) মো. সিদ্দিকুর রহমান মানববন্ধনে নিজেদের দুর্ভাগ্য ও বঞ্চনার কথা যখন বলছিলেন, তখন অনেক কর্মচারীকে চোখের পানি ফেলতে দেখা যায়।

তিনি বলেন, ২২ বছর ধরে চাকরি করছি। বেতন মাত্র চার হাজার ৪৬০টাকা। এই বেতনের কথা কাউকে লজ্জায় বলতে পারি না। সংসার চলে না, ছেলেমেয়েদের পড়ালেখার খরচ দিতে পারি না। ধার-কর্জ করে দিনে দিনে নিঃশেষ হয়ে যাচ্ছি। কিন্তু আমরা আর পারছি না। এবার সরকারকে কিছু একটা করতে হবে। আমরা সম্মানজনক একটা জীবন চাই।

কিশোরগঞ্জ সদরের জয়বাংলা বাজার পোস্ট অফিসের প্রধান তাসলিমা খাতুন জানান, তিনটি ছেলে নিয়ে মানবেতর জীবনযাপন করছেন তিনি। কিছু টাকা ঋণ করে আজ মানবন্ধনে এসেছেন তিনি।

তিনি বলেন, সন্তানদের কাছেও কত টাকা ভাতা পাই বলতে পারি না। আমাদের যে সম্মানিভাতা দেওয়া হয়, তা খুবই অসম্মানজনক। আমরা এই বঞ্চনার অবসান চাই।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তৃতা করেন, জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আবুল হাসেম ভূঁইয়া ও সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলামসহ সংগঠনের আরও কয়েকজন নেতা।

বক্তারা বলেন, করোনা কালে দেশের সব সেক্টরের লোকজন কিছু না কিছু প্রণোদনা পেয়েছে। কিন্তু তারা এই করোনার প্রণোদনা থেকেও বঞ্চিত হয়েছেন। তারা যে মানুষ, তাদের যে খেতে হয়, অভাব-অভিযোগ রয়েছে, তা ভুলে যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সংগঠনের নেতারা জানান, তাঁদের মূল দাবি বর্তমান সম্মানি ভাতার তিনগুণ বৃদ্ধি। দুই মাসের ভাতার সম্মান দুটি উৎসব ভাতা। ইডি কর্মচারীদের চাকরিতে যোগদানের বয়স সর্বোচ্চ ৪০ ও অবসরের বয়স সর্বনিম্ন ৭০ বছর করাসহ ১০ দফা দাবি রয়েছে।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, কিশোরগঞ্জ জেলায় প্রায় ২০০ ডিজিটাল পোস্ট অফিস রয়েছে। এগুলো আগে শাখা পোস্ট অফিস হিসেবে পরিচিত ছিল। এতে প্রায় ৬০০ কর্মচারী কর্মরত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category