আজ ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

হোসেনপুরে ডিগ্রি কলেজ চালু করতে মতবিনিময় সভা

প্রতিনিধি নুরুজ্জামান: কিশোরগঞ্জের হোসেনপুরে এসআরডি শামছ উদ্দিন ভূঁইয়া স্কুল এন্ড কলেজ এর কলেজ অংশ স্কুল থেকে পৃথকীকরণ করে ডিগ্রি কলেজে রূপান্তরিত করে এসআরডি সাখাউদ্দিন মাস্টার ডিগ্রি কলেজ চালু করার ব্যাপারে মতবিনিময় ও পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ মার্চ) দুপুরে উপজেলার শাহেদলে অবস্থিত কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত এ মতবিনিময় ও পরামর্শ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রাবেয়া পারভেজ।

প্রতিষ্ঠানের সভাপতি প্রফেসর নূরুল আলম ভূঁইয়ার সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ মাহফুজুর রহমান।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও শাহেদল ইউপি চেয়ারম্যান শাহ মাহবুবুল হক, জেলা পরিষদ সদস্য মাসুদ আলম, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ও ভিপি এম এ হালিম, শাহেদল ইউপির সাবেক চেয়ারম্যান আবুল হাসিম সবুজ, প্রতিষ্ঠানের স্থায়ী দাতা ফিরোজ উদ্দিন ও মঞ্জুরুল আলম শেফাল, উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক আবু রায়হান রিপন, সিনিয়র শিক্ষক শায়খুল ইসলাম রোমান, বাংলা বিভাগের প্রভাষক শরিয়ত মিয়া, সহকারী প্রধান শিক্ষক আমিনুল ইসলাম গোলাপ প্রমুখ ছাড়াও এলাকার বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তি বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, প্রফেসর নূরুল আলম ভূঁইয়া ২০১০ সালে প্রতিষ্ঠানটিতে উচ্চ মাধ্যমিক স্তর চালু করেন। হোসেনপুর ও কিশোরগঞ্জ সদর উপজেলার সীমান্তবর্তী এলাকায় প্রতিষ্ঠানটি অবস্থিত হওয়ায় দুই উপজেলার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ছেলে-মেয়েদের উচ্চ মাধ্যমিক স্তরে পড়ালেখার পথ সুগম হয়।

বিশেষ করে এলাকার সুবিধাবঞ্চিত পরিবারের মেয়েরা কলেজমুখী হওয়ার সুযোগ লাভ করে। এই সময়ে কলেজ পর্যায়ে প্রতিষ্ঠানটির ফলাফলও ছিল জেলার মধ্যে ঈর্ষণীয়।

বিগত সময়ে শিক্ষক-কর্মচারীদের বেতন ও অন্যান্য ক্ষেত্রে অনুদান প্রদানের মাধ্যমে প্রফেসর নূরুল আলম ভূঁইয়া উদারহস্ত থাকায় প্রতিষ্ঠানটির অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। কলেজের চারতলা ভবন নির্মাণ ও এমপিওভুক্ত হওয়ার পরও তিনি খণ্ডকালীন শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা বাবদ মাসিক প্রায় দেড় লাখ টাকা নিয়মিত দিয়ে যাচ্ছেন।

ডিগ্রি/অনার্স কোর্স চালু করা হলে এ এলাকার অনগ্রসর ও সুবিধাবঞ্চিত পরিবারের শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার সুযোগ পাবে। এজন্য প্রয়োজনীয় জমি ও আর্থিক সব সবধরনের ব্যয়ভার এককভাবে বহনের ব্যাপারে প্রফেসর নূরুল আলম ভূঁইয়া ও তার পরিবার সম্মত রয়েছেন।

এক্ষেত্রে এসআরডি শামছ উদ্দিন ভূঁইয়া স্কুল এন্ড কলেজ এর কলেজ অংশ স্কুল থেকে পৃথকীকরণ করে ডিগ্রি কলেজে রূপান্তরের মাধ্যমে প্রফেসর নূরুল আলম ভূঁইয়ার প্রয়াত পিতা সাখাউদ্দিন মাস্টারের নামে এসআরডি সাখাউদ্দিন মাস্টার ডিগ্রি কলেজ চালু করার ব্যাপারে একটি মহল প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। প্রতিবন্ধকতা সৃষ্টিকারী মহলটির বিরুদ্ধে এলাকাবাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বক্তারা।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category