আজ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

হোসেনপুরে নৌকাবাইচ দেখতে লাখো মানুষের ঢল

প্রতিনিধি নুরুজ্জামান : কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সিদলা ইউনিয়নের সাহেবেরচর গ্রাম সংলগ্ন পুরাতন ব্রহ্মপুত্র নদে সোমবার (৫ অক্টোবর) অনুষ্ঠিত হলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

গ্রামবাংলার ঐতিহ্যকে ধরে রাখতে মুজিববর্ষ উপলক্ষ্যে হোসেনপুর উপজেলা পরিযদের উদ্যোগে এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দুপুরে এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের উৎসাহ দিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। পরে তিনি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

এতে বড় নৌকায় প্রথম হয় ময়মনসিংহ সদর উপজেলার আক্কাছ আলী, দ্বিতীয় হয় নিকলীর আলী হোসেন মেম্বার। এছাড়া ছোট নৌকায় প্রথম হয় মোবারক মেম্বারের খোসা নৌকা।

এবারের বাইচে অংশ নেয় ময়মনসিংহ, কুলিয়ারচর, নিকলী ও হোসেনপুরের বিভিন্ন খোসা, ঘাসি, চিপা ও ময়ুরপঙ্খী নৌকা। প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে নদের দু’পাড়ে সকাল থেকে উৎসুক নারী-পুরুষ, শিশু-বৃদ্ধাসহ লাখো জনতা ভীড় করে। এ সময় বাইচ নৌকার পাশাপাশি বিভিন্ন ট্রলারে চড়ে দর্শনার্থীরা আনন্দ করেন।

নৌকাবাইচে অংশ নেওয়া প্রতিযোগীরা জানান, পুরস্কারের আশায় নয় সখের বশে মানুষকে আনন্দ দিতে তারা বাইচে অংশ নিয়েছেন।আয়োজকরা জানান, গ্রামীণ ঐতিহ্য টিকিয়ে রাখতে এবং মানুষকে আনন্দ দিতেই এই আয়োজন।

পরে বিজয়ীদের মাঝে ফ্রিজ ও এলইডি টিভি পুরস্কার হিসেবে তুলে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category